চরভদ্রাসনে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৪০ ভুয়া পরিক্ষার্থী বহিস্কার

প্রকাশিত

চরভদ্রাসন (ফরিদপুর)প্রতিনিধিঃ
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পের অধীনে থাকা বিভিন্ন ‘আনন্দ স্কুলের ৪০ জন ভুয়া পরীক্ষার্থীকে বহিস্কার করেছে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফারজানা নাসরিন।
বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকাল ১১ টার দিকে উপজেলা সদরের বিএসডাঙ্গী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র ও চরহাজিগঞ্জ প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।
জানা গেছে, বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা সমাপনী ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষার দিনে বিএসডাঙ্গী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র থেকে রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্প এর অধীনে উপজেলার সদর ইউনিয়নের সোরয়ার মেম্বারের বাড়ি আনন্দ স্কুল, র্দুজন প্রামানিকের বাড়ি আনন্দ স্কুল, আইয়ুব খান মাষ্টারের বাড়ি আনন্দ স্কুল, চরঝাউকান্দা ইউনিয়নের হাসান ফকিরের বাড়ি আনন্দ স্কুলের ১৮ জন ও গাজিরটেক ইউনিয়নের চরহাজিগঞ্জ প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২২ জন সহ মোট ৪০ জন ভুয়া পরীক্ষার্থীকে শনাক্ত করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফারজানা নাসরিন।
জানা যায়, ওই সব আনন্দ স্কুল কেন্দ্রের শিক্ষকরা পরীক্ষার্থীদের শূন্যতা পুরনের উর্দ্দেশ্য হাসিল করার লক্ষে বহিরাগত বিভিন্ন স্কুলের বিভিন্ন ক্লাসের ভুয়া পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহন করান।
এব্যাপারে বিএসডাঙ্গী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব শিরীন সুলতানা জানান, বহিরাগত স্কুলের
ছাত্র-ছাত্রীদের দিয়ে আনন্দ স্কুলের পরীক্ষায় ভুয়া পরীক্ষার্থীদের অংশ গ্রহন করার বিষয়টি আমরা জানিনা। কেননা, আমরা পরীক্ষার হলে প্রবেশ পত্রের সাথে পরীক্ষার্থীদের নাম ও ছবি মিল থাকায় ভুয়া পরীক্ষার্থীদের বিষয়ে অবগত ছিলাম না বলে তিনি জানান।
এব্যাপারে জানতে চাইলে উপজেলা (ট্রেনিং কো-অর্ডিনেটর) বর্ণালী সরদার বলেন, প্লিজ আমাকে এব্যাপারে কিছু জিজ্ঞাস করবেন না। আমি এ বিষয়ে কিছু বলতে পারবোনা বলে তিনি ফোনটি কেটে দেন।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. বাহাউদ্দিন জানান, আমি আনন্দ স্কুলের ভুয়া পরীক্ষার্থীদের বিষয়টি শুনেছি। আমি পিডি স্যারের সাথে কথা বলে এবিষয়ে কিছু করার থাকে আমরা তা করবো। তিনি আরও বলেন ইউএও স্যার শিক্ষার বিষয়ে খুব তৎপর। স্যার এ বিষয়ে যে সিন্ধান্ত নিবেন। আমি তার সাথে একমত বলে তিনি জানান।