রাজারহাটে আ“লীগের সম্মেলনকে ঘিরে সংঘর্ষ, ৫০ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ-আহত-১৫

প্রকাশিত

রাজারহাট(কুড়িগ্রাম) প্রতিনিধি-
৩০নভেম্বর শনিবার বাংলাদেশ আওয়ামীলীগের কুড়িগ্রামের রাজারহাট উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় রাজারহাট কারিগরী বাণিজ্যিক কলেজ মাঠে অনুষ্ঠিত সম্মেলন উদ্বোধন করেন কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল। সম্মেলনকে ঘিরে কঠোর নিরাপত্তার জন্য সকাল থেকে পুলিশ সম্মেলন কেন্দ্রসহ রাজারহাট বাজারে অবস্থান নেয়। সকাল সাড়ে ১১টায় প্রতিপক্ষ উপজেলা আওয়ামীলীগের সভাপতি চাষী আব্দুস ছালাম মাস্টার সহ উপজেলা পরিষদ চেয়ারম্যানও তার সমর্থকরা সম্মেলনে যাওয়ার চেষ্টা করলে প্রাণিসম্পদ কার্যালয়ের সামনে পুলিশ বাধা দেয়। পরে প্রাণিসম্পদ কার্যালয়ের সামন থেকে প্রতিপক্ষ বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শন করে ফিরে এসে রাজারহাট বাজারে কয়েকটি মোড়ে পিকেটিং করে যান চলাচল ও দোকান পাট বন্ধ করে দেয়। বিক্ষোভকারীরা রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সমবেত হয়ে দুপুরে খিচুরী খাওয়ার সময় পুলিশ ও বিজিবি অর্তকিতভাবে লাঠিচার্জ করে ১০/১২জনকে আহত করে। এসময় পুলিশ ও পিকেটারদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া হলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। খবর পেয়ে কুড়িগ্রাম থেকে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় পিকেটারদের ইট পাটকেল নিক্ষেপে ৪ পুলিশ আহত হয়। সহপাঠিরা আহতদের উদ্ধার করে রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে দিয়েছে। আহত কনস্টেবল রুবেল(২৫), জাহিদ (৩২), শফিকুল (২৪) ও হারুন অর রশিদ(২৫)। এ ঘটনায় রাজারহাট উপজেলা জুড়ে থম থমে ভাব বিরাজ করছে। রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত রাজারহাট বাজারে পুলিশ মোতায়েন করা রয়েছে।
রাজারহাট উপজেলা আওয়ামীলীগের আয়োজনে উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. আবুল কাশেম মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন-জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো.জাফর আলী (সাবেক এমপি)। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি চাষী এম এ করিম,সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব আবুল কালাম আজাদ,আওয়ামীলীগ নেতা ছানালাল বক্সী, জেলা যুবলীগের আহবায়ক এ্যাড: রুহুল আমিন দুলাল, যুগ্ম আহবায়ক আনিছুর রহমান খন্দকার চাঁদ প্রমুখ। সম্মেলনে সকলের সম্মতিক্রমে আলহাজ্ব মো.শাহের উদ্দিন ধনীকে সভাপতি ও আলহাজ্ব আবুনুর মো.আক্তারুজ্জামানকে সাধারণ সম্পাদক করে রাজারহাট উপজেলা আওয়ামীলীগের কমিটি গঠন করা হয়। অপরদিকে সন্ধ্যায় রাজারহাট মহিলা ডিগ্রী কলেজ মাঠে উপজেলা আওয়ামীলীগের আয়োজনে অপর একটি সম্মেলনে আলহাজ্ব চাষী আব্দুস ছালামকে সভাপতি ও আসিফ ইকবাল সোহারাওয়ার্দ্দী রাজনকে সাধারণ সম্পাদক করে ৬৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এ এব্যাপারে উপজেলা আওয়ামীলীগের সাংগাঠনিক সম্পাদক অধ্যক্ষ আবুল কালাম আজাদ বলেন, রাজারহাট আব্দুল্লাহ্ সোহরাওয়ার্দ্দী অডিটোরিয়ামে সম্মেলনের প্রথম অধিবেশন করার পর দুপুরের খাবার বিরতিতে পুলিশ ও বিজিবি লাঠিচার্জ করে। সন্ধ্যার কমিটি গঠনের বিষয়টিও তিনি নিশ্চিত করেন।
এ বিষয়ে রাজারহাট থানার অফিসার ইনচার্জ কৃষ্ণ কুমার সরকার বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৪০/৫০ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করেছে। বর্তমান পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে উপজেলা সদরে আইন-শৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। –