কুমিল্লা বুড়িচংয়ে ধর্ষককে গ্রেফতারের ৪৮ ঘন্টা সময় দিয়ে আইনী নোটিশ

প্রকাশিত

কুমিল্লা প্রতিনিধি :

কুমিল্লার বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের শিকারপুর গ্রামের দরিদ্র এক বিধবা মহিলার ১৭ বছরের মেয়েকে ধর্ষণকারী আসামীকে গ্রেফতারের ৪৮ ঘন্টা সময় দিয়ে আইনী নোটিশ দিয়েছে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট, সুপ্রিম কোর্টের আইনজিবী একলাছ উদ্দিন ভূইয়া।

আইনী নোটিশে বলা হয়েছে, গত ০৪ ডিসেম্বর কিশোরিকে অপহরন করে আসামী সোহেল ধর্ষন করে, পরে সোহেলের সহযোগীরা কিশোরিটিকে ধর্ষনের চেষ্ঠা চালায়। এসময় কিশোরীর চিৎকারে এলাকাবাসী ধর্ষক সোহেলকে আটক করে। পরে আটককৃত ধর্ষক সোহেলকে ছিনিয়ে নেয় জামাল হোসেন নামে এক স্থানীয় ইউপি সদস্য।

এঘটনায় ধর্ষীতার মা বাদী হয়ে ঘটনার দিন বুড়িচং থানায় একটি ধর্ষণ মামলা করেন।

ধর্ষনের ঘটনার ৫ দিন অতিবাহিত হওয়ার পর পুলিশ কোন আসামীকে গ্রেফতার করতে পারেনি। আসামীরা গ্রেফতার না হওয়ায় ধর্ষিতার পরিবারের সদস্যরা বর্তমানে নিরাপত্তা হীনতায় দিন যাপন করছে।

এমতাবস্থায় ঘটনার সঙ্গে জড়িতদের ৪৮ ঘন্টার মধ্যে গ্রেফতার করে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য এডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া রেজিষ্ট্রি ডাকযোগে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আই.জি.পি, কুমিল্লা জেলা প্রশাসক ও বুড়িচং থানা অফিসার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবরে এ নোটিশ প্রেরণ করেন।

নোটিশে আরো বলা হয়েছে উক্ত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন না করলে সংবিধানে ১০২ ধারায় এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগের রায়ে (18 BLC N.BR VX The State ) মোতাবেক হই একটি Public Interest litigation মামলা পর্যায়ে যাবে।

অন্যথায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে মহামান্য হাইকোর্টে PIL মামলা হিসাবে রীট দাখিল করা হবে।