আশুলিয়ার সোয়েটার কারখানায় বিস্ফোরণ, নিহত ১

প্রকাশিত

সাভার প্রতিনিধি-আশুলিয়ার গৌরিপুর এলাকায় একটি সোয়েটার কারখানায় বয়লার বিস্ফোরণে রিমা খাতুন (২২) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এতে তিনজন দ্গ্ধসহ আহত হয়েছেন ১০ জন। আজ মঙ্গলবার সকালে সাড়ে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দগ্ধ তিনজনকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট উদ্ধার কাজ করছে বলে জানা গেছে। বিস্ফোরণে কারখানার ধ্বসে গেছে।

এনাম মেডিকেলের পরিচালক ডাক্তার নাজিম উদ্দিন বলেন, পোশাক কারখানার তিন শ্রমিককে দগ্ধ অবস্থায় হাসপাতালে আনা
হয়। তাদের দুইজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের আইসিউতে রাখা হয়েছে।

সোয়েটার কারখানার এক শ্রমিক বলেন, প্রতিদিনের মতোই সকালে তারা কারখানার কাজে যোগ দেন। কাজে যোগ দেয়ার পর বিদ্যুৎ চলে যায়। তারপর হঠাৎ করে দুর্ঘটনাটি ঘটে।
শিল্প পুলিশের পরিচালক সানা শামীমুর রহমান বলেন, এ ঘটনায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে কীভাবে ঘটনা ঘটল সেটা তদন্ত করে কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে কারখানার মালিক রাজু আহমেদ বলেন, মেশিন থেকে আগুনের সূত্রপাত হয়। এসময় বয়লারটি বিস্ফোরণ হয়ে লিমা নামের এক শ্রমিক মারা যায়। আহতদের উন্নত চিকিৎসা দেয়া হচ্ছে।

আশুলিয়া থানার ওসি তদন্ত জাভেদ মাসুদ তিনি ঘটনাস্থলে গিয়েছেন। তিনি বলেন, এ দুর্ঘটনার পিছনে কর্তৃপক্ষের কোনো গাফিলতি কিংবা অনিয়ম থাকলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শ্রমিক নেতা শামীম আহমেদ ক্ষোভ প্রকাশ করে বলেন, একের পর এক শ্রমিকের মৃত্যু হচ্ছে। অথচ এ ধরনের দুর্ঘটনা বন্ধে কোনো ব্যবস্থা নেয় না কর্তৃপক্ষ। নিহত শ্রমিকের ক্ষতিপূরণ দিতে হবে এবং আহতদের উন্নত চিকিৎসা দিতে হবে।