ভারতে বাংলাদেশি কূটনীতিকের গাড়িবহরে হামলা

প্রকাশিত

কূটনৈতিক প্রতিবেদক-ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে উত্তাল বিভিন্ন রাজ্য। সবচেয়ে ভয়াবহ অবস্থা আসামের গুয়াহাটিতে। গণবিক্ষোভ দমনে দেশটির কেন্দ্রীয় সরকার রাজ্যটিতে কারফিউ জারি করলেও তা উপেক্ষা করে রাজপথে নেমেছে লোকজন।

এর পরিপ্রেক্ষিতে আসামের গুয়াহাটিতে অবস্থিত বংলাদেশের উপ-হাইকমিশনের নিরাপত্তা বাড়ানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের গুয়াহাটিতে বুধবার বিমানবন্দর থেকে হাইকমিশনে আসার পথে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের গাড়িতে হামলা চালায় আন্দোলনকারীরা। এছাড়া, বিক্ষুব্ধরা বৃহস্পতিবার বাংলাদেশ মিশনের ৩০ হাত দূরে অবস্থিত দুটি সাইনবোর্ড উপড়ে ফেলেছে।

এ ঘটনায় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাসকে বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাসকে গুয়াহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়িবহরে হামলা ও সাইনবোর্ড উপড়ে ফেলার ঘটনা জানান এবং বাংলাদেশ হাইকমিশনের নিরাপত্তা জোরদার ও সেখানকার কর্মকর্তা-কর্মচারীদের জান-মাল রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।

এ সময় ভারতীয় হাইকমিশনার বলেন, এটি নেহায়েতই একটি অপ্রীতিকর ঘটনা। বিষয়টি জানার পরই গুয়াহাটিতে বাংলাদেশের উপ-হাইকমিশনের নিরাপত্তা কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। সেখানে সব কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা দিতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে ভারত সরকার।

রিভা গাঙ্গুলি আরো বলেন, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। এর ফলে প্রতিবেশী রাষ্ট্র দুটির মধ্যে বিদ্যমান চমৎকার ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।