মাদকের বিরুদ্ধে তরুণদের সোচ্চার হওয়ার আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত

কুমিল্লা প্রতিনিধি-মাদকের বিরুদ্ধে তরুণ প্রজন্মকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, মাদকের বিরুদ্ধে যুবসমাজকে নীরব বিপ্লব ঘটাতে হবে। তা না হলে দেশ একেবারে ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত হবে।

সোমবার বিকেলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে সভাপতির বক্তব্যে রাষ্ট্রপতি এ সব কথা বলেন।

রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্দেশ করে বলেন, মাদকের আগ্রাসন থেকে রক্ষা করে দেশকে উন্নতির চরম শিখরে নিয়ে যেতে হবে তোমাদেরই।

তিনি বলেন, পাঠদানের পাশাপাশি গুণগত মানসম্মত গবেষণার মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীরা যাতে বাংলাদেশের সম্পদ ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের অগ্রযাত্রায় সামিল হতে পারে তার উদ্যোগ নিতে হবে।

রাষ্ট্রপতি বলেন, ‘‘মানবিক মূল্যবোধ বিকাশে আমরা যেন বিশেষভাবে সচেতন থাকি এবং বিশ্ববিদ্যালয়কে জ্ঞানচর্চা, মুক্তচিন্তা ও মানবিক মূল্যবোধের পীঠস্থান হিসেবে সমুন্নত রাখি।’’

বর্তমান যুগকে তথ্যপ্রযুক্তির যুগ আখ্যায়িত করে তিনি বলেন, এ সময়ে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আধুনিক ও প্রযুক্তিজ্ঞানে সমৃদ্ধ হতে হবে।

বিকেল ৩টায় সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠেয় সমাবর্তনে সভাপতিত্ব করেন তিনি। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তৃতা করেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ২ হাজার ৮৮৮ জন শিক্ষার্থীকে ডিগ্রি দেয়া হয়। শিক্ষাক্ষেত্রে অসামান্য কৃতিত্ব ও অবদানের জন্য ১৪ জনকে স্বর্ণপদক ও ৫২ জনকে ডিন পদক দেয়া হয়।