৩ বছরে ২০ হাজার ফেসবুক আইডি হ্যাক

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক :

নায়ক-নায়িকাদের ফেসবুক আইডি হ্যাকিংয়ে জড়িত দুজনকে গ্রেপ্তারের পর জানা গেছে ওই চক্র গত তিন বছরে ২০ হাজারেরও বেশি আইডি তাদের নিয়ন্ত্রণে নিয়েছে।

শনিবার কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ‌্য জানিয়েছেন র‌্যাব-২ এর অধিনায়ক লে. কর্নেল আশিক বিল্লাহ।

এর আগে কয়েকজন চিত্র নায়ক ও নায়িকার অভিযোগের প্রেক্ষিতে শনিবার ভোর ৬টার দিকে রাজধানীর মহাখালী থেকে মীর মাসুদ রানা ও মোহাম্মদ সৌরভ নামে দুজনকে গ্রেপ্তার করে র‌্যাব-২।

লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, ‘চক্রটি গত তিন বছরে প্রায় বিশ হাজার আইডি হ্যাক করেছে। তবে তারা নায়ক-নায়িকাদের কাছ থেকে টাকা আদায় করত না। মিডিয়ার বাইরের যাদের আইডি হ্যাকিং করা হতো তাদের কাছ থেকে টাকা নিতো। নায়ক-নায়িকাদের ফেসবুক হ্যাকিং করে তারা কৃতিত্ব দেখাতো যে ওমুক নায়িকার বা নায়কের ফেসবুক আইডি হ্যাক করেছি। চক্রের আরো সদস্যকে চিহ্নিত করা সম্ভব হয়েছে।’

চক্রের মূল হোতাকে সনাক্ত করা হয়েছে জানিয়ে আশিক বিল্লাহ বলেন, ‘চক্রের প্রধান আসিফ আমেরিকায় থাকেন। এর আগেও তিনি সেখানে গ্রেপ্তার হয়েছিলেন। সে-ই কীভাবে আরেকজনের আইডি নিজের আইডি করে নেওয়া যায় সে বিষয়ে প্রশিক্ষণ দেয়। হ্যাকিংয়ের পর যে অর্থ আদায় হয় তার কিছু অংশ আসিফ পেয়ে থাকে। চক্রে ২০ জনের মতো হ্যাকার আছে। তাদের মাসিক আয় দেড় থেকে দুই লাখ টাকা।’

গ্রেপ্তার দুজনের মধ্যে রানার বাড়ি পাবনা এবং সৌরভের বাড়ি ময়মনসিংহ জেলায়। তবে তারা বর্তমানে সিলেট থাকে বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে।