আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হল ফরিদপুরে বিশ্ব জাকের মঞ্জিলের চারদিনব্যাপী উরস সমাপ্ত

প্রকাশিত

মাহবুব হোসেন পিয়াল, ফরিদপুর প্রতিনিধি:
বাংলাদেশ ও সারা মুসলিম জাহানসহ বিশ্ব মানবতার সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনার মধ্য দিয়ে ফরিদপুরের আটরশী বিশ্ব জাকের মঞ্জিলের চারদিনব্যাপী পবিত্র উরস শরীফ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারী) ভোরে ফজর নামাজের পর শাহ্ সূফী খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরীফ জেয়ারত শেষে এই আখেরী মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন গদিনশীন পীর আলহাজ¦ মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব। এরপর সমবেত জাকেরগণ নিজ নিজ গন্তব্যে ফেরা শুরু করেন। যাত্রাপথে অসংখ্য মানুষ ও যানবাহনের ভিড় লেগে যায়। তবে কোনপ্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
বিশ^ জাকের মঞ্জিলের কর্মী গ্রুপের সাংগঠনিক বিভাগীয় প্রধান কবিরুল ইসলাম সিদ্দিকী জানান, অত্যন্ত সুশৃঙ্খলভাবে এবারের মহাপবিত্র উরস শরীফ সম্পন্ন হয়েছে। সাম্প্রতিককালের তুলনায় এবারের এ উরসে প্রায় ৫০ লাখ আশেকান-জাকেরান ও ভক্তবৃন্দ এতে অংশ নেন।
তিনি জানান, উরসের শেষ দিনে আখেরী মোনাজাতে অংশ নিতে বৃহস্পতিবার বিকেল হতে বিশ্ব জাকের মঞ্জিলমুখী জনতার ঢল নামে। সন্ধ্যার পর কানায় কানায় ভরে উঠে কয়েক বর্গ কিলো মিটার ব্যাপী উরস প্রাঙ্গণ। দেশ বিদেশ থেকে আগত লাখ লাখ মানুষ এতে অংশ নেন। ফরজ ও সুন্নাত এবাদতের পাশাপাশি তরিকতের আমলে রাতব্যাপী বিনিদ্র রজনী অতিবাহিত করেন তারা।
গত শুক্রবার বাদ জুম্মা উরস শরীফের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ উপলক্ষে কয়েক বর্গ কিলোমিটার জুড়ে পৃথক পৃথক শামিয়ানা টাঙিয়ে আগতদের অবস্থানের জন্য ব্যবস্থা করা হয়। উরসের বাইরে বাহারী পণ্যের বিশাল মেলাও বসে।
প্রসঙ্গত, উপমহাদেশ খ্যাত শাহ্ সূফী খাজা এনায়েতপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের নির্দেশে ফরিদপুরের আটরশীতে আগমন করেন শাহ্ সূফী ফরিদপুরী (কুঃছেঃআঃ)। এরপর এখানে তার হাতেই সুবিশাল পরিসরে গড়ে উঠে বিশ্ব জাকের মঞ্জিল ও দৃষ্টিনন্দন মসজিদ। কালে কালে দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়ে এর নাম ধাম।